সংস্কৃতিকে ধরে রাখা একটি যুগান্তকারী পন্থা হল দেশের পুরনো ঐতিহ্যকে টিকিয়ে রাখা। আর প্রতিটি দেশের ঐতিহ্যবাহী পোশাক সংস্কৃতির আঙ্গিক রূপ প্রতিফলিত করে। আমাদের পরিচিত দেশ সুইডেনের ঐতিহ্যবাহী পোশাক সংস্কৃতির নিজস্ব ইতিহাস আছে যা আমাদের পরিচিত করবে সে সময়ের মানুষের পোশাকের প্রতি অভিরুচি এবং তাদের সংস্কৃতির একটি ভিন্ন চিত্র । “আঠারো শতকের গোড়ার দিকে, কার্ল ফন লিনিয়াস (বিখ্যাত উদ্ভিদবিদ) এবং অন্যান্যরা সুইডেনের বিভিন্ন অঞ্চলে কৃষক পোশাকের পার্থক্যের বিষয়ে তথ্য সংগ্রহ শুরু করেছিলেন। তারা মনে করেন যে এই স্টাইলের পোশাকটি আধুনিক পোশাকের চেয়ে আরও খাঁটি এবং এটি উচ্চ শ্রেণীর দ্বারা “অভিনব পোশাক” বা উত্সবগুলিতে গ্রহণ করা হয়েছিল। উনিশ শতকে, সুইডিশ কৃষক পোশাকটি বিভিন্ন আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দেশের মণ্ডপে ব্যবহৃত হত। এই সময়ে, সুইডিশ যাদুঘরগুলি পোশাকের উদাহরণ সংগ্রহ করতে শুরু করেছিল এবং নর্ডিস্কা যাদুঘরে (১৮৭০ সালে প্রতিষ্ঠিত) সুইডেনের জাতীয় পোশাকে আকার দেওয়ার মধ্যে কৃষক পোশাকের গুরুত্ব উদযাপিত হয়েছিল। পোশাকটি কেবল ব্যবহারিক থেকে আনুষ্ঠানিক বা বিশেষ অনুষ্ঠানের পোশাক হিসাবে স্থানান্তরিত হয়েছিল।
জাতীয় গর্বের অনুভূতি প্রচারে সহায়তার জন্য বর্তমান সুইডিশ জাতীয় লোকসজ্জা, সোভেরিগ্রেকটেন, ১৯০৩ সালে মার্টা প্লেমে ডিজাইন ও প্রচার করেছিলেন। নীল এবং হলুদ রঙগুলি সুইডিশ পতাকা থেকে নেওয়া হয়েছে। ১৯৮৩ সালের ৬জুন জাতির দিবস পর্যন্ত সুইডিশদের প্রতিক্রিয়া ছিল উষ্ণ-উষ্ণ, যখন পোষাকটি সুইডিশ রানী সিলভিয়া পরেছিলেন; তার পর থেকে এটি প্রতিষ্ঠিত জাতীয় পোশাক এবং নির্দিষ্ট অফিসিয়াল অনুষ্ঠানে সুইডিশ রয়্যালটি পরে থাকে। একজন পুরুষের পোশাকটি ১৯৮২ সালে বো স্ক্র্যাডডারে (বো ‘দ্য টেইলার’) ডিজাইন করেছিলেন প্রথমে মহিলার পোশাকের সাথে স্টাইল এবং সময় উভয় ক্ষেত্রে একমত হতে পারে।
যা সুইডিশ ভাষায় ফোকড্রাক্ট নামে পরিচিত তা ছিল প্রায় ১৮৫০ সাল পর্যন্ত সাধারণ – কৃষকদের প্রতিদিনের পোশাক: তারা শীতকালে ও গ্রীষ্মের সময়, রান্নাঘর এবং শস্যাগারগুলিতে ক্ষেতের ও ঘাড়ে, কাজকর্মের জন্য তাদের পোশাক ব্যবহার করত তারা গির্জার এবং উৎসব উপলক্ষে। এই তারিখের পরে, সুইডেনের অন্যান্য অঞ্চলে অদৃশ্য হয়ে যাওয়া পুরানো ঐতিহ্য সংরক্ষণের জন্য বিখ্যাত দালর্ণা প্রদেশের মতো নির্দিষ্ট অঞ্চলে, এই ধরণের পোশাকটি বিংশ শতাব্দীর অনেক আগে থেকেই ব্যবহৃত হয়েছিল। আজকাল, ঐতিহ্যবাহী সুইডিশ জাতীয় পোশাকগুলি মাঝেমধ্যে বিশেষ অনুষ্ঠানগুলির মধ্যে যেমন মডসামার হিসাবে পরিধান করা হয়।
সুইডিশ সংস্কৃতিতে গার্মেন্টস এবং প্রোটোকলের বিধি তৈরি এবং তাদের পরা করার জন্য বিকশিত হয়েছিল সেগুলি সমাজে একজন ব্যক্তির অবস্থানকে প্রতিফলিত করে। পোশাকগুলি প্রতিটি ব্যক্তিকে লিঙ্গ, পেশা, সামাজিক শ্রেণি, বৈবাহিক অবস্থা এবং ভৌগলিক অবস্থান দ্বারা সনাক্ত করে। কাপড় এবং পোশাক বাড়িতে / হাতে তৈরি ছিল। প্রতিটি জেলার নিজস্ব দর্জি ছিল। প্রযোজক (জুতো প্রস্তুতকারক এবং দর্জি) পাশাপাশি গ্রাহক উভয়কেই প্যারিশ দ্বারা জরিমানা করা যেতে পারে যদি পোশাকটির “ভুল” মডেল তৈরি করা হয়। কখনও কখনও যে গ্রাহক ঐতিহ্যবাহী পরিবর্তে কিছু নতুন সংস্করণ অর্ডার করেছিলেন, তাদের অন্যদের কাছে সতর্কবার্তা হিসাবে চার্চের বাইরে, একাধিক রবিবার পরপর স্টকের মধ্যে রেখে শাস্তি দেওয়া যেতে পারে। এই ধরণের জেলাতে পোশাকের ফর্মটি সময়ের সাথে সাথে একই রকম হয়ে ওঠে তবে কখনও একইরকম হয় না। ছোট পার্থক্য সহ্য করা যেতে পারে।
প্রায় ১৮৫০ এর পরে, সুইডিশ কৃষকরা ‘উচ্চবিত্ত’ দ্বারা ব্যবহৃত ফ্যাশনগুলি অনুকরণ করতে শুরু করেছিল এবং বিদ্রূপজনকভাবে, এই জাতীয় রোম্যান্টিক যুগে, ‘উচ্চবিত্ত শ্রেণি’ কৃষকদের পোশাক তৈরি করতে শুরু করেছিল (ঠিক জার্মানির মতো), পোশাক পুনর্নির্মাণ এবং পুনর্গঠন স্থানীয়ভাবে স্বতন্ত্র পোশাকের ব্যবস্থা না থাকলে যে অঞ্চলগুলিতে তারা বাস করছিলেন কখনও কখনও বেশ কয়েকটি টুকরো পোশাক পাওয়া যেত যা একটি পোশাক পুনর্নির্মাণের জন্য ব্যবহৃত হতে পারে, অন্য সময়ে সম্ভবত কেবলমাত্র এক টুকরো হেডগার ব্যবহার করা হত। একটি ‘ফ্রেম-ক্যাপ’, একটি ঐতিহ্যবাহী টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো কৃষক ‘ফোকড্রাক্ট’ এবং শহরে চোরদের দ্বারা পরিধান করা পোশাকগুলিতে নতুন তৈরির জন্য ব্যবহৃত পোশাকের অন্যান্য সমস্ত টুকরোটির জন্য সুর তৈরি করতে পারে লোক পোশাক। এর ফলে একটি জেলা তৈরি হয়েছিল (বাইগেডেরিক্ট) বা হোম জেলা (হেম্বিগডসড্রাক্ট) পোশাকের জন্ম হয়েছিল। এই অঞ্চলগুলি কোনও অঞ্চলের পরিচয়ের স্থানীয় অনুভূতির প্রতীক হিসাবে মূল্যবান এবং সে সময়ের সাংস্কৃতিক ইতিহাস সম্পর্কে কিছু প্রকাশ করে। তবে এটি খুব কমই লাগে যে তারা সুইডিশ পোশাকের পুরানো স্টাইলকে প্রতিফলিত করে।
জাতীয় রোমান্টিক সময়কালে, ১৯ তম থেকে ২০ শতকের শুরুতে, ন্যাশনালড্রেকটার (জাতীয় পোশাক) জনপ্রিয় হয়েছিল এই নামটি ফোক্রড্রাক্টকে দেওয়া হয়েছিল (এবং এমনকি নতুন নির্মিত লোক পোশাকেও) যে উচ্চবিত্তরা তাদের পরতে পেরে আনন্দিত হয়েছিল। শব্দটি ভুল কারণ এটির অর্থ হ’ল সুইডেনের সকলের একটি অভিন্ন পোশাক ছিল। উচ্চতর শ্রেণিগুলিতে যে সমস্ত মনোরম পোশাক দেখা গিয়েছিল তার জন্য জাতীয় পোশাক একটি সম্মিলিত নাম হয়ে উঠল ল্যান্ড এমনকি ল্যান্ডস্ক্যাপসড্রাক্ট (প্রাদেশিক পোশাক) একটি অবাস্তব শব্দ যা প্রায়শই ব্যবহৃত হত। উভয় পদ সঠিক চেয়ে রোমান্টিক।
পুরুষ এবং মহিলাদের উভয়ের জন্য প্রধান পোশাক (স্কার্ট, ব্লাউজ, কোমর কোট, ব্রিচস, জ্যাকেট, জামা ইত্যাদি) পশুর চামড়া (এলক) বা চামড়া বা হোমস্পানের উপকরণ (লিনেন, পশম এবং পরে তুলো) দিয়ে তৈরি ছিল। কাঠের ক্লোগস (ট্রাটোফলার) সুইডিশ পোশাকের একটি ঐতিহ্যবাহী নিবন্ধ যা আজও প্রচলিত রয়েছে। আজকাল, বাড়তি স্বাচ্ছন্দ্যের জন্য উপরে চামড়া রয়েছে তবে তারা কাঠ থেকে পুরোপুরি তৈরি হত, সংস্থানটির সহজলভ্যতার কারণে এবং লোকেরা চামড়ার জুতো কেনার পক্ষে খুব দরিদ্র ছিল না। লিনেন, উল বা চামড়ার তৈরি কোমর ব্যাগ (কেজলভাস্কা) স্কার্ট বা ট্রাউজারের বাইরে পুরুষ এবং মহিলা উভয়ই পরতেন। নকশাটি মধ্যযুগীয় যুগের পরিকল্পিত কিছু নকশার সাথে পরিধানকারীর প্যারিশ।
যদিও প্রদেশগুলির প্রত্যেকের নিজস্ব পোশাক রয়েছে, তবে মহিলাদের পোশাকের নির্দিষ্ট নিবন্ধগুলি সুইডেন জুড়ে পাওয়া যায়। অ্যাপ্রোন (ফোরক্লেড) কোনও মহিলার পোশাকের কেন্দ্রবিন্দু। এপ্রোনগুলি মূলত লিনেন বা পশম এবং পরে, সুতি, ক্রেপ বা রেশম দিয়ে তৈরি হয়েছিল। ঘাড় স্কার্ফ (সজন) একটি বর্গাকার টুকরা উপাদান থেকে তৈরি করা হয় যা তির্যকভাবে ভাঁজ করা হয় এবং ব্লাউজ এবং ন্যস্তের উপরে পরে থাকে এবং একটি পিনের সাথে বাঁধা হয় বা সুরক্ষিত হয়। এগুলি লিনেন, পশম এবং সুতি বা রেশম দিয়ে তৈরি এবং বিভিন্ন নকশা বা সূচিকর্ম দ্বারা সজ্জিত করা হয়। লম্বা হাতা সাদা ব্লাউজ বেশিরভাগ অঞ্চলে সাধারণ হাতাগুলি কব্জিটিতে জড়ো হয় এবং সূচিকর্ম দ্বারা ছাঁটা একটি ডাউন-ডাউন কলার বৈশিষ্ট্যযুক্ত হতে পারে। এর ওপরে একটি টাইট-ফিটিং স্লিভলেস লাল বা কালো বডিস (কখনও কখনও জরিযুক্ত), পিউটার বা সিলভার আইলেটগুলি (স্নোমর্লোর) দিয়ে ছাঁটা হয়। সাধারণত একটি দীর্ঘ পূর্ণ স্কার্ট অলঙ্করণবিহীন পরা হয়, যদিও এটি হেম ট্রিমিং থাকতে পারে।
সুইডিশ মহিলারা রেশম বা সাটিন (বিন্দোমাসা) দ্বারা তৈরি টুপিগুলিতে বিস্তৃত আকারে (হুভুডডুক বা ক্লুট) ভাঁজ করা বা ড্রেডযুক্ত সাদা লিনেন স্কার্ফ থেকে শুরু করে বিভিন্ন ধরণের হেড্রেডস (হুভডবোনাদ) পরিধান করতেন। চুলের তেল থেকে ফ্যাব্রিককে রক্ষা করতে টুপিগুলিতে প্রায়শই একটি রাফলেড লেইস এজ / আস্তরণ থাকে।
পুরুষদের ঐতিহ্যবাহী পোশাকটি হাঁটু ব্রিচ, একটি কোমর কোট, একটি সাদা শার্ট, বোনা স্টকিংস এবং চামড়ার জুতো দিয়ে তৈরি। অঞ্চল থেকে অঞ্চলভেদে শৈলীর পরিবর্তে এগুলি ধাতব বোতাম, সূচিকর্ম এবং বোনা ছাঁটাগুলি দ্বারা সজ্জিত।
Source : Google,Wikipedia
Md.Asfaq Rahman
Department of Textile Engineering
BGMEA University of Fashion & Technology(BUFT)