Thursday, September 19, 2024
More
    HomeCampus Newsএকমাসে বন্ধ হয়ে গেছে ১৬৭ টি গার্মেন্টস কারখানা,তবে কি world ranking এ...

    একমাসে বন্ধ হয়ে গেছে ১৬৭ টি গার্মেন্টস কারখানা,তবে কি world ranking এ পিছিয়ে পরবে বাংলাদেশ?

    “Bridging Education and Industry :Insights for Future Garments Professionals”– এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে গত ১৫ সেপ্টেম্বর শেখ হাসিনা টেক্সটাইল ইন্জিনিয়ারিং কলেজের অডিটোরিয়াম প্রাঙ্গনে দুপুর ৩:৩০ মিনিটে একটি সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন S.M. Moshior Rahman, Sr.Merchandiser, Identity. 

    উক্ত সেমিনারকে ৪টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছিল-

    ১.টেক্সটাইল ক্ষেত্রে বাংলাদেশের বর্তমান পরিস্থিতি

    ২.World ranking এ বাংলাদেশের অবস্থান

    ৩. টেক্সটাইল সেক্টর এবং বাংলাদেশের শিক্ষাব্যবস্থা

    ৪.জব সেক্টরে বাংলাদেশের opportunity 

    দেশের সার্বিক অরাজকতা এবং শ্রমিকদের ন্যায্যা বেতন পরিশোধ করতে না পারায় গত একমাসে বেক্সিমকোর মত ১৬৭ টি গার্মেন্টস কারখানা বন্ধ হয়ে গেছে। পোশাক রপ্তানিকারক দেশ হিসেবে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। ভিয়েতনাম, ভারত,তুরস্ক,ইন্দোনেশিয়া,মেক্সিকো এসকল দেশ থেকে বাংলাদেশের এগিয়ে থাকার একমাত্র কারণ cheap labour cost. বাংলাদেশের বর্তমান পরিস্থিতির উন্নতি না হলে অতি শিঘ্রই বাংলাদেশ তার অবস্থান হারাবে। বাংলাদেশের টেক্সটাইল শিল্পকে উন্নতির উচ্চ শেখরে পৌঁছাতে,আমাদের শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে হবে। প্রতিটি Textile based  প্রতিষ্ঠানে পর্যাপ্ত গবেষনার ব্যবস্থা থাকতে হবে।

    এত হতাশার মাঝেও টেক্সটাইল সেক্টরে যেসকল সম্ভাবনা রয়েছে তারমধ্যে অন্যমত হল দেশে এবং দেশের বাইরে উচ্চ শিক্ষার পাশাপাশি চাকরির সুব্যবস্থা।দেশের মধ্যে ৪০০০ মত গার্মেন্টস ইন্ডাস্ট্রি, ১০০ টির বেশি নিটিং ইন্ডাস্ট্রি, ডাইং,উইভিং ইন্ডাস্ট্রিতে রয়েছে চাকরির অবাধ সুযোগ।

    দিন দিন টেক্সটাইল শিক্ষার পরিধি বাড়তেছে এবং  প্রযুক্তিগত উন্নয়ন হচ্ছে।দেশের মোট রপ্তানি আয়ের ৮৬% আসে বস্ত্র থেকে। সুতরাং,বস্ত্র শিক্ষার প্রচার এবং প্রসারের কোন বিকল্প নেই।

    সেমিনারের একদম শেষ পর্যায়ে S.M.Moshiur Rahman স্যার সকল শিক্ষার্থীকে নিজের দক্ষতা বৃদ্ধি এবং নিজেকে update রাখার জন্য বেশি বেশি সেমিনারে অংশগ্রহণ করার আহবান জানিয়েছেন।

    Writer Information:
    Asfia Nourin 
    CA,SHTEC

    RELATED ARTICLES

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here

    - Advertisment -

    Most Popular

    Recent Comments